শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

হাদিসের শিক্ষা

ধর্ম ডেস্ক:
মানুষের পার্থিব বিপদ দূর করার ফজিলত:

হজরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি কোনো মুসলিমের কোনো পার্থিব বিপদ দূর করবে আল্লাহতায়ালা তার পরকালের বিপদ থেকে কোনো বিপদ দূর করবেন। কেউ যদি কোনো অভাবগ্রস্তকে সহযোগিতা দান করে তবে মহান আল্লাহ তার ইহ ও পরকালের উভয় ক্ষেত্রে সহযোগিতা দান করবেন। আর যে ব্যক্তি তার মুসলিম ভাইয়ের দোষ-ত্রুটি গোপন করবে আল্লাহতায়ালা ইহকালে ও পরকালে তার দোষ-ত্রুটি গোপন করবেন। আল্লাহ বান্দার সাহায্যে থাকেন যতক্ষণ বান্দা তার মুসলিম ভাইয়ের সাহায্যে রত থাকে।’ সুনানে তিরমিজি : ১৪২৫

যখন কোনো মুসলিম ভাই তার অপর ভাইয়ের কোনো অপরাধ-অন্যায় দেখে, তার ওপর ওয়াজিব হলো তা গোপন রাখা, মানুষের মাঝে তা প্রচার না করা। কারণ, এটি অশ্লীল কর্ম প্রচার করার অন্তর্ভুক্ত। আর যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে এ কাজটি করবে, আল্লাহরতায়ালা অবশ্যই কেয়ামতের দিন তাকে বিনিময় দান করবেন, তার দোষ-ত্রুটি গোপন করবেন এবং সমস্ত মানুষের সামনে তাকে অপমান করবেন না।

ক্রয়-বিক্রয়ে নম্রতা

হজরত জাবির ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, আল্লাহ এমন ব্যক্তির প্রতি রহমত বর্ষণ করেন যে নম্রতার সঙ্গে ক্রয়-বিক্রয় করে ও পাওনা ফিরিয়ে চায়। সহিহ বোখারি : ১৯৪৬

হাদিসে বলা হয়েছে, আল্লাহতায়ালার রহমতের এ দোয়া প্রত্যেক ওই ব্যক্তির জন্য, যে ক্রয়-বিক্রয় এবং পাওনা ফিরিয়ে নিতে ছাড় প্রদানের নীতি অবলম্বন করে। পাওনা ফিরিয়ে নেওয়ার অর্থ ঋণ ফেরত আনার সময় ছাড় প্রদান করা। এখানে লেনদেনের ক্ষেত্রে নারী ও পুরুষ সবাই সমান। পুরুষের কথা উল্লেখ করা হয়েছে অধিকাংশের ভিত্তিতে (কেননা অধিকাংশ লেনদেন পুরুষই করে)। যখন বেচাকেনা করে তখন ছাড় প্রবণতা অবলম্বন করেন। অর্থাৎ বিক্রয়ের সময় সহজ হয় ফলে তিনি দামের ব্যাপারে ক্রেতার ওপর কঠোরতা আরোপ করেন না; বরং মূল্য কমিয়ে দেন। নাসায়িতে হজরত উসমান ইবনে আফফান (রা.)-এর বর্ণনায় এসেছে, ‘ আল্লাহ ওই ব্যক্তিকে জান্নাতে প্রবেশ করাবেন যে বেচাকেনায় সহজ ছিল।’ এই হাদিসের আলোকে ইসলামি স্কলাররা বলেছেন, বেচাকেনায় ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখা মোস্তাহাব। আর তা হলো, যেমন ক্রেতা ও বিক্রেতা উভয় একে অপরের কষ্টের ও বিরক্তের কারণ হয় এমন বিষয়গুলো এড়িয়ে যাওয়া। নিজের পাওনা আদায়ের তাগাদা করতে নম্রতার প্রতি উৎসাহ দেওয়া এবং পাওনা থেকে কিছু অংশ ছেড়ে দেওয়া।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION